Nagorikkontho is a Platform for the citizens which encourage their participation and gives them voice to express their opinions, feedback regarding public services and other issues of Bangladesh Government.

বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আবারও ভারতীয় পণ্য আমদানি শুরু
যাচাই করা হয়নি

  • বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আবারও ভারতীয় পণ্য আমদানি শুরু

No Video Found

  • No Audio found

দীর্ঘ সাত মাস বন্ধ থাকার পর পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আবারও ভারতীয় পণ্য (পাথর) আমদানি শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার থেকে পণ্য আমদানি শুরু হয়েছে। প্রথমদিনে দুইজন আমদানিকারক প্রায় তিনশত মেট্রিক টন পাথর আমদানি করেছেন। আরো পাথর আসার প্রক্রিয়াধীন আছে।
ভারত থেকে পাথর আমদানির ক্ষেত্রে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বর্ধিত শতকরা ২০ ভাগ সম্পূরক শুল্ক প্রত্যাহার করে নেওয়ায় গতকাল মঙ্গলবার থেকে আমদানিকারকেরা ভারত থেকে পাথর আমদানি শুরু করে।
গত ৯ ডিসেম্বর জাতীয় রাজস্ব বোর্ড পাথর আমদানির হারমোনি কোড (এইচ.এস কোড) ২৫১৭.১০.০০ এ শতকরা ২০ ভাগ সম্পূরক শুল্ক বৃদ্ধি করায় আমদানিকারকেরা গত বছরের ১০ ডিসেম্বর থেকে ভারতীয় পাথর আমদানি বন্ধ করে দেয়।
আমদানিকারকেরা জানান, জাতীয় রাজস্ব বোর্ড ভারত থেকে পাথর আমদানির জন্য পূর্বের হারমোনি কোড (এইচএস কোড) ২৫১৬৯০.১০ অনুযায়ি শুল্কায়নের নতুন আদেশ দেন। এই আদেশের পর আমদানিকারকেরা গতকাল মঙ্গলবার থেকে ভারত থেকে পাথর আমদানি শুরু করে। গতকাল মঙ্গলবার তমা কন্সট্রাকশন ও কনটেক এন্টারপ্রাইজের নামে এ স্থলবন্দর দিয়ে ভারত থেকে ৩০০ মেট্রিক টন পাথর এসেছে।
বাংলাবান্ধা স্থলবন্দরের রাজস্ব অফিস সুত্রে জানা গেছে, গত বছরের ৯ ডিসেম্বর জাতীয় রাজস্ব বোর্ডের শুল্ক নীতি ও বাজেটের দ্বিতীয় সচিব মোহাম্মদ রেজাউল হক প্রেরিত এস.আর.ও নং ১৫৮-আইন/২০১১/২৩৪৪/কাষ্টমস ০৯ জুন, ২০১১ নং স্মারকে এইচ.এস কোড ২৫১৬.৯০.১০ এর পরিবর্তে এইচ.এস কোড ২৫১৭.১০.০০ এ পরিবর্তন করে ভারত থেকে পণ্য আমদানির নির্দেশ দেন। এতে পাথর আমদানিতে শতকরা ২০ ভাগ সম্পূরক শুল্ক বেড়ে যায়। ফলে আমদানিকারকদের অতিরিক্ত অর্থ গুনতে হতো। ভারত থেকে বোল্ডার পাথর আমদানির ওপর নতুন করে আরোপ করা ২০% সম্পূরক কর প্রত্যাহার এবং হারমোনি কোড (এইচএস কোড) ২৫১৬৯০.১০ অনুযায়ী শুল্কায়নের দাবি জানিয়ে আমদানিকারকেরা গত বছরের ১০ ডিসেম্বর ভারত থেকে পাথর আমদানি বন্ধ দেয়।
পঞ্চগড় আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের যুগ্ম আহবায়ক মেহেদি হাসান খান বাবলা জানান, আমাদের দাবি অনুযায়ি বাজেটে ভারত থেকে পাথর আমদানির ক্ষেত্রে পূর্বের হারমোনি কোড (এইচএস কোড) ২৫১৬৯০.১০ করা হয়। ফলে আমরা আবার পাথর আমদানি শুরু করেছি। এতদিন ভারতের ফুলবাড়িতে এলসি কৃত প্রায় ১০ লাখ ঘনফুট পাথর পড়েই ছিল।
বাংলাবান্ধা স্থলবন্দর সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মো. রেজাউল করিম জানান, পাথর আমদানি শুরু হওয়ায় বাংলাবান্ধা স্থলবন্দরে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে।
বাংলাবান্ধা স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা সরওয়ার হোসেন জানান, গত বাজেটে ভারত থেকে পাথর আমদানি হারমোনি কোর্ড (এইচএস কোর্ড) সংশোধন করে ২৫১৬৯০.১০ করা হয়েছে। এখন থেকে এই কোর্ড আনুযায়ী শুল্কায়ন করার জন্য জাতীয় রাজস্ব বোর্ড থেকে আদেশ দেওয়া হয়েছে। এই আদেশ পাওয়ার পর আমদানিকারকেরা ভারত থেকে পাথর আমদানি শুরু করেছে। গতকাল মঙ্গলবার দুইটি প্রতিষ্ঠানের নামে প্রায় তিনশ মেট্রিক টন পাথর এসেছে।

লাইক: UP  DOWN  0 দেখা হয়েছে: ০ বার



শিরোনাম অবস্থান তারিখ
পঞ্চগড় সদর হাসপাতালের স্বাস্থ্য সেবাPanchagarh৮ ডিসেম্বর ২০১০
Campaign program for QoS PortalPanchagarh১৩ ডিসেম্বর ২০১০
পঞ্চগড়ের সমতল ভূমির চাpanchagarh১৮ ডিসেম্বর ২০১০
M R CollegePanchagarh১৮ ডিসেম্বর ২০১০
A death trap in the roadPanchagarh২৪ ডিসেম্বর ২০১০

শিরোনাম উৎস তারিখ
এক শিশু এক ট্যাবলেট BBC Bangla ১০ সেপ্টেম্বর ২০১৩
আত্মহত্যা: বাংলাদেশে গোপন মহামারী BBC Bangla ১০ সেপ্টেম্বর ২০১৩
দিল্লির রায় 'কঠোর' বার্তা BBC Bangla ১০ সেপ্টেম্বর ২০১৩
তথ্যমন্ত্রীর সাথে বিশেষ সাক্ষাৎকার BBC Bangla ১০ সেপ্টেম্বর ২০১৩
হামলা সন্ত্রাসী ও রাজনৈতিক চক্রান্তমূলক:... BBC Bangla ১০ সেপ্টেম্বর ২০১৩

Designed and Developed By Domain Technologies Ltd.